Cart

0

সুন্নাহ

সুন্নাহ্’র পরিচয়

সুন্নাহ শব্দটি মুসলিম সমাজে অতি সুপরিচিত পরিভাষা । কিন্তু শব্দটি আরবী হিসেবে তার অভিধানিক ও পারিভাষিক পরিচয় একাধিক হতে পারে । নিম্নে এর কিছু পরিচয় তুলে ধরা হল  ।

সুন্নাহ শব্দের আভিধানিক পরিচয়

সুন্নাহ শব্দটি আরবী আভিধানিক অর্থ হল পথ ও পদ্ধতি যা ভালে কিংবা খারাপ অর্থে ব্যবহার হতে পারে ।

”সুন্নাহ” শব্দটি কুরআন ও হাদীসে বহুবার ব্যবহার করা হয়েছে ।

যেমান মহান আল্লাহ বলেন,

”তোমাদরে পুর্বে অতীত হয়ে গেছে অনেক ধরনের জীবন পদ্ধতি, রীতি ও নীতি । তোমরা পৃথিবীতে ভ্রমন কর এবং দেখ যারা মিথ্যা প্রতিপন্ন করেছে তাদের পরিনতি কি হয়েছে । ”
(সূরা আল ইমরান – ১৩৭)

এখানে সুন্নাহ শব্দটি এখানে জীবন পদ্ধতি ও রীতি-নীতি অর্থে বোঝান হয়েছে ।

কুরআনুল কারিমে এরকহম বহু আয়াত আছে ।

এখন একটি হাদিস উল্লেখ করি :

সাহাবী আবু সাইদ আল খুদরী (রা) হতে বর্নিত; তিনি বলেন, রাসুলুল্লাহ (ছা) বলেছেন : “তোমরা তোমাদের পূর্ববর্তী জাতির রীতি-নীতি বিঘতে-বিঘতে, হাতে-হাতে অর্থাৎ হুবহু অনুসরণ করে ফেলবে, এমনটি তারা গুইসাপের গর্তে প্রবেশ করলে তোমরাও তাদের অনুসরণ করে গর্তে প্রবেশ করবে । আমার জিজ্ঞাস করলাম, হে আল্লাহর রসুল! পূর্ববর্তী জাতি বলতে কি ইয়াহুদি ও নাসারা? তিনি বললেন : তাহলে আবার কারা? ”
(সহী মুসলিম: ৬৭২৩)

সুতরাং সুন্নাহ শব্দটি কুরআন হাদীসে রীতি-নীতি, পথ পদ্ধতি অর্থে ব্যবহৃত হয়েছে ।

সুন্নাহর পারিভাষিক পরিচয় :

ইসলামী শরীয়াতে যখন সাধারণভাবে সুন্নাহ শব্দটি ব্যবহার করা হবে, তখন এর অর্থ দাঁড়াবে নাবী (ছা) এর আদেশ, নিষেধ এবং কথা, কাজ ও সম্মতি ইত্যাদি । এ জন্যই কিতাব ও সুন্নাহর দলীল বলতে কুরআন ও হাদীসের দলীল কেই বুঝায় ।

ইসলামী পরিভাষায় সুন্নাহ :

উম্মাতের জন্য শরীয়ত স্বরুপ নাবী হতে যে সব কথা, কাজ ও সম্মতি প্রকাশ পেয়েছে তাকেই সুন্নাহ বলা হয় । অতএব দ্বীনী বিষয়ের সাথ সংশ্লিষ্ট নয় এবং ওয়াহীর সাথেও সম্পৃক্ত নয় এমন সব পার্থিব বিষয় নাবী (ছা) হতে প্রকাশ পেলেও তা সুন্নাহর অন্তর্ভুক্ত নয় ।

About author:-

One comment on “সুন্নাহ্’র পরিচয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

October 2019
M T W T F S S
« Jul    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

Image Widget

Post Categories

Social Links

Text Widget

Many desktop publishing packages and web page editors now use Lorem Ipsum as their default model text, and a search for ‘lorem ipsum’ will uncover many web sites still in their infancy.

X